হোমPlot1ভারতের সবচেয়ে সুখী রাজ্য কোনটি? জানেন কি?

ভারতের সবচেয়ে সুখী রাজ্য কোনটি? জানেন কি?

ভারতের সবচেয়ে সুখী রাজ্য কোনটি? জানেন কি?

বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে আমরা ফিনল্যান্ডের নাম শুনেছি। কিন্তু ভারতের সবচেয়ে সুখী রাজ্য কোনটি? প্রশ্নটি অনেককে চমকে দিতে পারে। যে দেশে এত বেকারত্ব, এত দারিদ্র্য, এত হানাহানি, সেখানে আবার সুখী রাজ্য হয় নাকি?

গুরুগ্রামের ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট ইনস্টিটিউট-এর অধ্যাপক রাজেশ কে পিলানিয়ার একটি সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, ভারতের সবচেয়ে সুখী রাজ্য হল মিজোরাম।  পারিবারিক সম্পর্ক, জীবিকা সংক্রান্ত পরিবেশ, সামাজিক বিষয়, ধর্মীয় পরিবেশ, কোভিডের প্রভাব, রাজ্যবাসীর শারীরিক ও মানসিক অবস্থা, এই ৬টি বিষয়ের ভিত্তিতে মিজোরামকে দেশের সবচেয়ে সুখী রাজ্য হিসেবে চিহ্নিত করা হয়েছে।

মিজোরাম হল ভারতের দ্বিতীয় রাজ্য, যেখানে ১০০ শতাংশ মানুষই সাক্ষর৷ মিজো সম্প্রদায়ের ছেলে-মেয়েরা ১৬-১৭ বয়স থেকেই কোনও না কোনও পেশার সঙ্গে যুক্ত হয়ে পড়ে। এছাড়াও লিঙ্গ-বৈষম্য প্রায় নেই বললেই চলে। কাজের মধ্যেও কোনও ছোট বড় মাপকাঠি নেই। সবাই সব মানুষকে সম্মান করেন। পাহাড়ি এই রাজ্যে মানুষ খুব নমনীয়ও। জীবন এখানে শান্তিতেই যাপন করা হয়। এখানকার মানুষের কোনও টেনশনই নেই। এখানকার মানুষদের সুখী হওয়ার পিছনে সামাজিক পরিকাঠামো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img