হোমলাইফস্টাইলঘরে বসেই চশমা

ঘরে বসেই চশমা

ঘরে বসেই চশমা

ডা. পূর্ণেন্দুবিকাশ সরকার

কম্পিউটার ইঞ্জিনিয়ার সম্বিতের চোখ খারাপ। ডাক্তার চশমার পাওয়ার লিখে দিয়েছেন। কিন্তু মা পইপই করে বলা সত্ত্বেও দোকানে গিয়ে চশমাটা বানানোর আর সময়ই হচ্ছে না ছেলের। দিনকয়েক পরে হঠাৎ একদিন ক্যুরিয়ারে সম্বিতের চশমা এসে হাজির। সকলেই অবাক!

আজকাল অনেকেরই, বিশেষ করে বর্তমান প্রজন্মের ছেলে মেয়েদের মধ্যে On Line-এ কেনাকাটার প্রবণতা দিন দিন বাড়ছে। জামা, জুতো, মোবাইল, কম্পিউটার, প্রসাধন দ্রব্য, বই সবই পাওয়া যায় বিভিন্ন ওয়েবসাইটে, On Line-এর মাধ্যমে। এতে সময় ও অর্থ দুটোই কিছুটা সাশ্রয় হয়।

সুপারিশ মত চশমা তৈরি করে দেবার জন্য বিভিন্ন ওয়েবসাইট রয়েছে। তাদের ভাণ্ডারের অসংখ্য চশমার ফ্রেম ও লেন্স থেকে নিজের পছন্দেরটি বেছে নিয়ে, পাওয়ার প্রেসক্রিপশনটা দাখিল করলেই চশমা আপনার ঘরে পৌঁছে যাবে। ভিড় ঠেলে কোনও চশমার দোকানে সময় নষ্ট করতে হবে না। তবে একবার আপনাকে ডাক্তারের কাছে যেতেই হবে চোখের পাওয়ারটা জানতে। On Line-এ কোনও কিছুই হাতে নিয়ে যাচাই করবার উপায় নেই, সবই Virtual অর্থাৎ কেবলমাত্র ছবি দেখেই সিদ্ধান্ত নিতে হবে।

On Line-এ কিভাবে চশমা বানানো হয় :

  • প্রথমে কোনো একটি চশমা বানানোর ওয়েবসাইটে * আপনার নাম নথিভুক্ত করতে হবে।
  • আপনার মুখের আকার ও সাইজ অনুযায়ী ফ্রেম, ডিজাইন আর রঙ পছন্দ করতে হবে।
  • চশমার লেন্স কাঁচ, প্লাস্টিক না হাই-ইন্ডেক্স কিসের হবে, সেটা জানাতে হবে।
  • লেন্স ফটোক্রোমাটিক, অ্যান্টিস্ক্রাচ, UV-রশ্মি প্রতিরোধক করতে চাইলে সেটা উল্লেখ করুন।
  • চালশের চশমার ক্ষেত্রে বাইফোকাল না প্রোগ্রেসিভ কোনটা পছন্দ জানিয়ে দিন।
  • ওয়েবসাইটের নির্দেশ মত আপনার ফ্রেমের সাইজ জেনে নিন।
  • অত্যন্ত সতর্কভাবে আপনার প্রেসক্রিপশানের সংখ্যাগুলি টাইপ করুন।
    মনে রাখতে হবে সানগ্লাসের ক্ষেত্রে বড় মাপের ফ্রেম পছন্দ করতে হবে।
    সবশেষে কার্ডের মাধ্যমে দাম মিটিয়ে অপেক্ষা করুন।

নিজের মুখের আকার কিভাবে জানবেন

ফ্রেমের মাপ কিভাবে জানবেন

চশমার ডাটির ভিতরের দিকে কয়েকটি সংখ্যা লেখা থাকে। যথাক্রমে ‘আই-সাইজ’, ব্রিজ-সাইজ’ এবং ‘টেম্পেল-সাইজ’। আপনার যদি চশমা না থাকে তাহলে ওয়েবসাইটের নির্দেশ মত মাপগুলি জেনে নিতে পারবেন। নীচের মাপগুলি আপনার চশমাটিকে সবচেয়ে ভালো ফিটিংস করতে সাহায্য করবে।

On Line চশমার সুবিধা
ঘরে বসেই ডক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী চশমা হাতে পাওয়া যায়।
ভিড় ঠেলে দোকানে যাবার দরকার হয় না।
তুলনামূলকভাবে দোকানের চাইতে দামে সস্তা হয়।
বিভিন্ন কোম্পানীর ফ্রেম ও লেন্সের দামের তুলনা করা সম্ভব।
নানা ডিজাইন ও ব্র্যান্ডের ফ্রেম একনজরে দেখে নেওয়ার সুবিধা।
বিভিন্ন ব্রাণ্ডের লেন্স ও ফ্রেমের ক্রেতার মতামত জানা যায়।
EMI এর সুবিধা পাওয়া যায়।

On Line চশমার অসুবিধা
On Line-এ যদিও সময় এবং হয়ত কিছুটা অর্থ সাশ্রয় হয়, কিন্তু ফ্রেম বা লেন্স কোনোটাই নিজের হাতে পরখ করে দেখতে পারবেন না। চশমার দোকানে হাতে নিয়ে দেখে এবং পরে নিয়ে সঠিক ফ্রেম পছন্দ করা সম্ভব। বিভিন্ন এঙ্গেল থেকে নিজেকে দেখে বুঝতে পারবেন কোন ফ্রেমটি আপনাকে সবচেয়ে ভালো মানাচ্ছে ।

তাছাড়া PD এবং ফ্রেমের অন্যান্য মাপগুলি দোকানদার নিজেই দেখে নেবেন। On Line-এর বেলায় এই তথ্যগুলি আপনাকেই জানাতে হবে। সেখানে কিছু দুর্ভাবনা থেকেই যায়। দোকানের কর্মীর কাছে আপনি নানা প্রশ্নের উত্তর পেয়ে যাবেন, ফলে আপনার নির্বাচন সঠিক হবে। বিভিন্ন ধরনের লেন্সের মধ্যে কোনটা আপনার জন্য সবচেয়ে ভালো হবে, সেটা নিজে দেখে আর আলোচনা করে স্থির করতে পারবেন।

চশমা তৈরি হয়ে গেলে দোকানে সেটি পরবর্তীকালে দরকারমত Adjust করে নেওয়া যায়, নতুন চশমার ক্ষেত্রে যেটা খুবই প্রয়োজন। On Line-এর বেলায় সেটা একেবারেই সম্ভব নয়।

চশমা সঠিক না হলে বা ব্যবহারের পরে অসুবিধা হলে দোকান থেকে সেটা সংশোধন করে নেওয়া যায়। On Line-এ সংশোধন করা যথেষ্ট কঠিন। চশমার ফ্রেম ঢিলে হয়ে গেলে বা নানা প্রয়োজনে দোকান থেকে মাঝে মাঝে Adjust করে নিতে হয়। প্রায় সব চশমার দোকানই এটা বিনামূল্যে করে দেয়।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img