হোমআন্তর্জাতিকবিশ্ব উষ্ণায়ন রুখতে ভারতের পাশে ডেনমার্ক

বিশ্ব উষ্ণায়ন রুখতে ভারতের পাশে ডেনমার্ক

বিশ্ব উষ্ণায়ন রুখতে ভারতের পাশে ডেনমার্ক

পরিবেশ রক্ষায় ভারতের সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে উদ্যোগী ডেনমার্ক। একদিকে দেশের বিকাশ, অন্যদিকে পরিবেশের ভারসাম্য রক্ষা। সেইসঙ্গে কর্মসংস্থান সৃষ্টি। এই লক্ষ্যকে সামনে রেখে তৈরি করা হচ্ছে প্রকল্প। করোনা আবহের মধ্যেই গত বছরের ২০ সেপ্টেম্বর ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডরিকসন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

বিশ্ব উষ্ণায়ন এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ভারত ও ডেনমার্ক একযোগে কাজ সম্মত হয়েছে। প্যারিস চুক্তি কার্যকর করার ক্ষেত্রে দুই দেশ উল্লেখযোগ্য ভূমিকা পালনে অঙ্গীকারবদ্ধ হয়েছে।

কলকাতায় এক সাংবাদিক বৈঠকে ভারতে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত এইচ ই ফ্রেডি ভানে বলেন, “ভারত ও ডেনমার্ক বিশ্বকে দেখিয়ে দিতে চায়, সদিচ্ছা থাকলে, বিশ্বে পরিবেশের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন সম্ভব।”

কলকাতায় ডেনমার্কের সাংস্কৃতিক ঐতিহ্য অবদানের স্বীকৃতি হিসেবে স্মিতা বাজোরিয়াকে ‘নাইডহুড’ দিয়ে সম্মানিত করেন ফ্রেডি। স্মিতা বাজোরিয়া কলকাতায় ডেনমার্কের কনসাল জেনারেল হিসেবে গভর্নর হাউসের সংস্কারে অত্যন্ত সক্রিয় ভূমিকা নেন। শ্রীরামপুরে ডেনমার্কের স্থাপত্য পুনরুদ্ধারের কাজে প্রশংসনীয় ভূমিকা নিয়েছে শ্রীরামপুর ইনিশিয়েটিভ, যার নেতৃত্বে রয়েছেন স্মিতা। তাঁর সক্রিয়তার জন্যই ইতিমধ্যে গভর্নর হাউস, সেন্ট ওলাভস চার্চ এবং শ্রীরামপুর কলেজের সংস্কারের কাজ শেষ হয়েছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img