হোমঅফবিটআপন মনে ভাবি

আপন মনে ভাবি

আপন মনে ভাবি

তীর্থঙ্কর বন্দ্যোপাধ্যায়, লন্ডন থেকে

সামাজিক মাধ্যমে বিশেষ করে ফেসবুক এবং হোয়াটস্‌ অ্যাপে আমার বহু পরিচিত-আত্মীয় এবং বন্ধু আছেন সামাজিক মাধ্যমে যাদের সক্রিয়তা শুধুমাত্র অন্যের লেখা-ছবি-উদ্ধৃতি প্রভৃতি শেয়ার করার মধ্যেই সীমাবদ্ধ। এর বাইরে এরা শুধু নীরবে অন্যের লেখা এবং ছবিতে “লাইক” দিয়ে যান। এদের কদাচিৎ নিজেদের মত বা মন্তব্য প্রকাশ করতে দেখেছি। এমনকী যেসব লেখা বা ছবি শেয়ার করেন, সেগুলোর বিশ্বাসযোগ্যতা নিয়েও এদের কোনো মাথাব্যথা নেই। শুধুমাত্র শেয়ার করে দিতে পারলেই যেন এদের দায়িত্ব শেষ।

বেশ কয়েক মাস ধরে এদের এই বিশেষ মানসিকতার কারণ অনুধাবনের চেষ্টা করেছি। প্রথমে মনে হয়েছে এই প্রবণতা মানসিক আলস্যের ফল বা বৌদ্ধিক ঝুঁকি নেওয়ার অনভ্যাসের কারণে। কিন্তু পরে মনে হয়েছে ব্যাপারটা পুরোপুরি সেকারণে নয়। আমার এক নিকট আত্মীয়ের সাথে কথা বলে তাঁকে এই প্রবণতার বিপদ সম্পর্কে অবহিত করার চেষ্টা করেছি। কিন্তু বিশেষ কাজ হয়নি।

অস্কার ওয়াইল্ডের একটা উদ্ধৃতি চোখে পড়ায় মনে হলো, The Selfish Giant-এর লেখকের এই অনুধাবন আমার কৌতূহলের একটা জবাব হতে পারে। ১৮৯৭ সালে অস্কার ওয়াইল্ড তাঁর প্রেমিক ব্রিটিশ কবি লর্ড আলফ্রেড ব্‌রুস ডগলাসকে লেখা এক চিঠিতে লিখেছিলেন, “Most people are other people. Their thoughts are someone else’s opinions, their lives a mimicry, their passions a quotation.”

এই অনুসন্ধানে অবশ্য আমার কোনও ভূমিকা নেই। কারণ অমর্ত্য সেন তাঁর “Identity and Violence” বইতে অস্কার ওয়াইল্ডের এই উদ্ধৃতিটি ব্যবহার করেছেন। “পরিচিতি ও হিংসা”-য় এর বাংলা অনুবাদ করা হয়েছে এভাবে : “অধিকাংশ লোকই অন্য লোক। তাদের চিন্তা অন্য লোকের মতামত, তাদের জীবন অন্যের নকল, তাদের ভাবাবেগ কেবল উদ্ধৃতি।” প্রশ্নের কিছু একটা জবাব পেয়েছি ভেবে রাতে ঘুমোতে গেলাম।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img