হোম আন্তর্জাতিক London: ঐতিহাসিকতা আর আভিজাত্যে মোড়া রাতের মোহময়ী লন্ডন

London: ঐতিহাসিকতা আর আভিজাত্যে মোড়া রাতের মোহময়ী লন্ডন

tirthankarতীর্থঙ্কর বন্দ্যোপাধ্যায়

(লন্ডন প্রবাসী প্রাক্তন বিশিষ্ট সাংবাদিক তীর্থঙ্কর বন্দ্যোপাধ্যায় বিলেতের এক টুকরো অসাধারণ ছবি আঁকলেন শুধুমাত্র এই পোর্টালের জন্য।)

যুগান্তরে শিক্ষানবিশি করার সময় বেতন ছিলো সাকুল্যে দু‘হাজার টাকা। আমার বয়স তেইশ। কাঁটাকলে অর্থনীতির ছাত্র। দিনে বিশ্ববিদ্যালয়ে যাই পর্যটন করতে। সন্ধ্যে থেকে রাত, কখনও মাঝরাত পেরিয়ে খবরের কাগজের অফিসে কাজ করি।

সেই সময় দু‘হাজার অনেক টাকা। শৌখিনতা করে গায়ে Aramusk মাখতাম। আর সুযোগ পেলে শিয়ালদা থেকে নোনাপুকুর ট্রাম ডিপোর উল্টোদিকে যুগান্তরে যেতাম ট্যাক্সি চড়ে। এই শৌখিনতা বেশিদিন সয়নি। জীবনের নানা ওঠাপড়া কয়েক বছরেই আমাকে প্রবাসী করে লন্ডনে ঠেলে পাঠিয়েছিল।

লন্ডন শহরের বৈচিত্র শুধু আভিজাত্যে আর ঐতিহাসিকতায় নয়। রাতের লন্ডনের মতোই মোহময়ী এই শহরের বৈচিত্রের পসরা। শহরের একেকটা অংশ যেন salad bowl-এর মতোই একেকটা জাতিগোষ্ঠীর প্রতিনিধিত্ব করে লন্ডনের বৈচিত্রের বিন্যাসে প্রতিনিয়ত নতুন মাত্রা যোগ করে। বৈচিত্রের সেই সুষমায় উদ্ভাসিত হয় লন্ডন।

লন্ডনেই প্রথম জেনেছিলাম ফরাসি সুগন্ধী শ্যানেলের কথা। প্রথমবার দেশে যাওয়ার সময় কিনেওছিলাম হিথরোর duty-free দোকান থেকে। তখন Terminal 4 থেকে উড়ত British Airways-এর বিমান। দিল্লি হয়ে কলকাতা।

দু‘হাজার সাল থেকেই সঙ্গী শ্যানেল। আমাদের বিয়ের পরপর গিয়েছিলাম প্যারিস। তখনো শ্ঁজালিঁজে চিনি না কিন্তু তা শ্যানেল কেনায় অন্তরায় হয়নি। Eurostar-এ লন্ডনের কিংস ক্রস থেকে প্যারিসের গার-ডি-নর বা ডোভার থেকে ক্যালে হয়ে প্যারিস। যেভাবেই যাওয়া হোক না কেন, শ্যানেল ছাড়া প্যারিস থেকে ফিরতি যাত্রা হয়নি কখনো।

শ্যানেলের ইতিহাস জানা হয়েছে অনেক পরে। বায়োপিকের কথা আরো পরে। গাঢ় খয়েরি রং-এর মোড়কে উজ্জ্বল সোনালী রং দিয়ে লেখা ALLURE HOMME । শ্যানেলের বিজ্ঞাপনী ব্যাখ্যায়: Allure Homme is the expression of a man‘s charisma and inner strength.

শ্যানেলের নতুন CEO ভারতীয় বংশোদ্ভুত লন্ডন-প্রবাসী লীনা নায়ার অবশ্য মহিলা। ফরাসি ফ্যাশন ডিজাইনার Gabrielle Bonheur “Coco” Chanel-এর নামাঙ্কিত সংস্থায় এই ট্র্যাডিশন সমানে চলছে। কোকো এবং তার দুই বোনকে ফেলে রেখে চলে গিয়েছিলেন তাদের বাবা। এর পরেও পুরুষকে সৌন্দর্যমন্ডিত করে তুলতে চেষ্টার কসুর করেননি কোকো।

Support Our Journalism

For fair, free and good journalism, we need your support. Be with us. Whether you live in India or abroad, support kolkata news today.

Contribute as you like. Minimum amount Rs. 10.

Account Details:

Bank Name : Bank of Baroda
A/C Name : Kolkata News Today
A/C No. 30850200000526
IFSC Code : BARB0MADHYA

GSTIN : 19AJEPM5512C1ZI
Email : kolkatanewstoday@gmail.com

সবাই যা পড়ছেন

বাজারে এল OnePlus Nord CE 2 Lite5G এবং OnePlus Nord Buds

বিশ্বব্যাপী প্রযুক্তি ব্র্যান্ড, OnePlus বাজারে সর্বপ্রথম নিয়ে এল OnePlus Nord CE 2 Lite5G, যা এই ব্র্যান্ডের সবচেয়ে অ্যাক্সেসযোগ্য স্মার্টফোন। Nord CE 12...

পিয়ালীর স্বপ্নভঙ্গ! শেষ ৪০০ মিটার অক্সিজেন নিয়েই এভারেস্ট জয়

বিনা অক্সিজেনে এভারেস্ট জয়ের স্বপ্ন শেষ পর্যন্ত অধরাই থেকে গেল বিনা অক্সিজেনে এভারেস্ট জয়ের স্বপ্ন শেষ পর্যন্ত অধরাই থেকে চন্দননগরের কন্যা পিয়ালী...

Sourav: মধ্য কলকাতায় সৌরভের নতুন বাড়ি, দাম কত জানেন!

জীবনের ৪৮টা বছর যেখানে কাটিয়েছেন, বেহালার সেই বাড়ি ছেড়ে এবার নতুন ঠিকানায় সৌরভ গাঙ্গুলি। মধ্য কলকাতার রডন স্ট্রিটে একটি দোতলা বাড়ি কিনেছেন...

এবার নিউ টাউনেও সর্বজনীন দুর্গোৎসব, থিম নারীশক্তির জাগরণ

রাজ্যের সর্বজনীন দুর্গোৎসবের তালিকায় এবার নতুন সংযোজন হতে চলেছে নিউ টাউন। এখানকার ক্লক টাওয়ার সংলগ্ন মাঠে এই প্রথম সর্বজনীন দুর্গোৎসব হতে চলেছে।...

কেরোসিনের বিপুল দামবৃদ্ধিতে সঙ্কটে ডিলাররা, কাঠগড়ায় তুললেন কেন্দ্রকে

কেরোসিনের বিপুল দামবৃদ্ধিতে বেজায় সঙ্কটে পড়েছেন ডিলাররা। ডিলারদের অভিযোগ, বেনজির দামবৃদ্ধির কারণে বহু গ্রাহক কেরোসিন কেনা বন্ধ করে দিয়েছেন। এর ফলে এই...