হোমদেশনেতাজির ট্যাবলো বাদ কেন? এবার হাইকোর্টে জনস্বার্থ মামলা

নেতাজির ট্যাবলো বাদ কেন? এবার হাইকোর্টে জনস্বার্থ মামলা

নেতাজির ট্যাবলো বাদ কেন? এবার হাইকোর্টে জনস্বার্থ মামলা

প্রজাতন্ত্র দিবসে বাংলার ট্যাবলো বাদ দেওয়া নিয়ে এবার বিতর্ক গড়াল আদালতে। নেতাজির ওপর তৈরি ট্যাবলো কেন বাদ দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। মামলাটি করেছেন রমাপ্রসাদ সরকার নামে এক আইনজীবী। আগামী সোমবার এই মামলার শুনানি হওয়ার কথা।

মামলাকারীর অভিযোগ, ওই ট্যালো কেন বাদ দেওয়া হল, সে ব্যাপারে কেন্দ্র কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। নেতাজির ট্যাবলো প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রদর্শনের দাবি জানিয়েছেন তিনি।

ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তীকে সামনে রেখে এবছর নেতাজির ওপর ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। কিন্তু কেন্দ্র তা বাতিল করে দেওয়ার পর প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলার ট্যাবলো বাদ দেওয়া নিয়ে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-কে চিঠি দিয়েছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও।

বিতর্কের জবাবে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং মুখ্যমন্ত্রীর কাছে লেখা চিঠিতে জানান, নেতাজির ওপর একটি ট্যাবলো বানিয়েছে কেন্দ্রীয় পূর্ত বিভাগ। তাই বাংলার ট্যাবলোটি অন্তর্ভুক্ত করা হয়নি। বিষয়টি নিয়ে রাজনীতি না করার কথা বলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনও। তবে কেন্দ্র বাতিল করে দিলেও, ২৬ জানুয়ারি রেড রোডে প্রজাতন্ত্র দিবসে এই ট্যাবলো প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img