হোমকলকাতারবীন্দ্র সরোবরের একাংশ বেসরকারি হাতে, KMDA-র ভূমিকায় প্রশ্ন, আন্দোলনে পরিবেশপ্রেমীরা

রবীন্দ্র সরোবরের একাংশ বেসরকারি হাতে, KMDA-র ভূমিকায় প্রশ্ন, আন্দোলনে পরিবেশপ্রেমীরা

রবীন্দ্র সরোবরের একাংশ বেসরকারি হাতে, KMDA-র ভূমিকায় প্রশ্ন, আন্দোলনে পরিবেশপ্রেমীরা

রবীন্দ্র সরোবরের ৫ বিঘা জমি মাসিক ভাড়ার বিনিময়ে একটি বেসরকারি বিনোদন সংস্থার হাতে তুলে দেওয়ার প্রতিবাদে আন্দোলনে নেমেছেন পরিবেশপ্রেমীরা। এই সরোবরের ৮ নম্বর  প্রবেশদ্বারের লাগোয়া জমির দায়িত্ব বেসরকারি সংস্থাকে দেওয়ার ক্ষেত্রে  কেএমডিএ-র ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে পরিবেশবাদী সংগঠন সবুজ মঞ্চ এবং লেক লাভার্স ফোরাম।

লেক লাভার্স ফোরাম ও মর্নিং ওয়াকার্স গিল্ড-এর পক্ষে পরিবেশ প্রযুক্তিবিদ সোমেন্দ্রমোহন ঘোষ জানান, সবুজ মঞ্চ এবং লেক লাভার্স ফোরাম এই স্থানটিতে শুধুমাত্র বনসৃজন করতে চায়, যাতে করে একইসঙ্গে শব্দ, বায়ু এবং সরোবরের জলের দূষণ নিয়ন্ত্রণ করা যায়।

তিনি বলেন, তাপপ্রবাহের কুফল ছাড়াও শুধুমাত্র পরিকল্পিত এই সবুজ প্রাচীর বিশ্ব উষ্ণায়ন এবং পরিবেশের অন্যান্য সমস্যা বিশেষ করে জলবায়ু পরিবর্তনের প্রকোপ থেকেও সরোবরকে রক্ষা করবে।

এই ‘বেআইনি নির্দেশ’ প্রত্যাহারের দাবি জানিয়ে ইতিমধ্যে কনভেনশনও করা হয়েছে।  সিদ্ধান্ত প্রত্যাহার না করা পর্যন্ত সরোবর চত্বরে প্ল্যাকার্ড, ব্যানার নিয়ে নাগরিক মিছিল সংগঠিত করার কথা জানান ‘সবুজ মঞ্চ’-র সম্পাদক নব দত্ত।

পাশাপাশি, লেক লাভার্স ফোরাম এবং মর্নিং ওয়াকার্স গিল্ড- এর পক্ষে একটি আরটিআই করে জানতে চাওয়া হয়েছে,  কেএমডিএ কর্তৃপক্ষ জাতীয় সরোবরের জন্য কেবলমাত্র সুরক্ষার দায়িত্বপ্রাপ্ত হয়ে রবীন্দ্রসরোবরের, যা কিনা এমওএফসিসি প্রকল্পের অধীন কেন্দ্রীয় সরকারের ৭০ ও রাজ্য সরকারের ৩০ অনুপাতে অর্থ বরাদ্দ প্রাপ্ত জমি হস্তান্তর করতে পারে কিনা।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img