হোমভ্রমণভ্রমণ কথা : সবুজ দ্বীপে অভিযান

ভ্রমণ কথা : সবুজ দ্বীপে অভিযান

ভ্রমণ কথা : সবুজ দ্বীপে অভিযান

দেবস্মিতা নাগ
হুগলি নদীর লাল জলে মাথা তুলে ভেসে আছে সবুজ এক ছোট্ট দ্বীপ, যাকে দেখলেই মনে পড়ে যায় কাকাবাবুর অভিযানের কথা, ইচ্ছে করে এক দিনের জন্য সবুজ দ্বীপের রাজা হয়ে যেতে। কলকাতা থেকে মাত্র 75 কিলোমিটার দূরে হুগলি জেলার বলাগড় ব্লকের মধ্যে দিয়ে বয়ে চলা গঙ্গা তথা হুগলি নদী ও বেহুলা নদীর সঙ্গমস্থলে জেগে ওঠা 180 বিঘা জমির উপর এই দ্বীপটি খুব অল্প দিনের মধ্যেই বাংলার শর্ট ট্রিপ ডেস্টিনেশন গুলোর মধ্যে অন্যতম জায়গা করে নিয়েছে।

দ্বীপটি ঘন জঙ্গলে ঘেরা। সেই জঙ্গলে রয়েছে অর্জুন, পাইন, ফার, রডোড্রেনড্রন, মেহগিনি, শিশু ইত্যাদি বিশাল বিশাল মহীরূহ। মাঝখান দিয়ে চলে গেছে বনবীথি। রয়েছে একটি সাজানো ফুলের বাগান, শিশুদের পার্ক, রেস্তোরাঁ ও একটি ওয়াচ টাওয়ার। শীতকালে বনভোজনের জন্যে আদর্শ আবহ রয়েছে দ্বীপটিতে। হাতে বাওয়া নৌকা বা ভটভটি চেপে সোমড়াবাজারের সুখরিয়াগ্রাম ফেরিঘাট বা বলাগড় ঘাট থেকে এই নৌকাগুলি পাওয়া যাবে।

হাওড়া কাটোয়া বা শিয়ালদা কাটোয়া ট্রেনে চড়ে সহজেই এই দুটি স্টেশনে পৌঁছনো যায়। দ্বীপের চতুর্দিকে আসূর্যাস্ত নৌকো বেয়ে ঘুরে বেড়ানো যেতে পারে। একেবারে খাবার দাবার নিয়ে উঠে পড়লেও মন্দ হয় না। দ্বীপটি সকাল 8টা থেকে সন্ধে 6টা পর্যন্ত খোলা থাকে। রয়েছে রাত কাটানোর ব্যবস্থাও।

শুধুমাত্র পিকনিক করার জন্য অগ্রিম বুকিংয়ের প্রয়োজন নেই। দূর থেকে সরঞ্জামও আনতে হবে না। কাছাকাছি বলাগড় বাজারেই সব মিলবে। হাতে বাওয়া নৌকা মাথা পিছু 25 টাকা, বোট ভাড়া মাত্র 50 টাকা। আর যাঁরা রাত্রিবাস করতে চান তাঁদের জন্য রয়েছে 21টি সুসজ্জিত কটেজ। কটেজগুলি অত্যন্ত পরিছন্ন। A.C ও nonA.C দু ধরনের সুবিধাই মিলবে কটেজগুলিতে।

নিভৃত, বিচ্ছিন্ন এই দ্বীপে একটা রাত জীবনে একটা অ্যাডভেঞ্চারের অভিজ্ঞতা হিসেবে লিখে রাখতে এই দ্বীপে পা রাখতেই হবে একবার। নদীর এপারে অর্থাৎ সোমড়া বাজারে রয়েছে কিছু ঐতিহাসিক নিদর্শন, যেমন-আনন্দময়ী মন্দির ও দক্ষিণেশ্বর মন্দির।

এই মন্দিরের বিষয়ে আরেকটি উল্লেখযোগ্য তথ্য হলো, এখানেই মৃণাল সেনের বিখ্যাত ছবি আকালের সন্ধানের শুটিং হয়েছিল। ফেরার পথে ট্রেন ধরার আগে এক চক্কর মন্দির চত্বরেও ঢুঁ মেরে আসা যেতে পারে। সব মিলিয়ে ছোট খাটো একটা অ্যাডভেঞ্চার করার ইচ্ছে থাকলে বাঙালির হাতের কাছে সবুজ দ্বীপের সুযোগটা হাতছাড়া করা একেবারেই উচিত না।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img