হোমঅন্যান্যতানিয়া জাহানের লেখা গানের প্রথম অ্যালবাম "স্বপ্নে ছবি আঁকা"

তানিয়া জাহানের লেখা গানের প্রথম অ্যালবাম “স্বপ্নে ছবি আঁকা”

তানিয়া জাহানের লেখা গানের প্রথম অ্যালবাম “স্বপ্নে ছবি আঁকা”

কলকাতার প্রখ্যাত রাগা মিউজিক থেকে প্রকাশিত সম্প্রতি হল লন্ডন প্রবাসী কবি তানিয়া জাহান ঝর্নার লেখা গানের প্রথম অ্যালবাম “স্বপ্নে ছবি আঁকা”। এই অ্যালবামে তাঁর লেখা গানে সুরারোপ এবং কণ্ঠদান করেছেন কলকাতার প্রখ্যাত সুরকার ও শিল্পী সৌম্যেন অধিকারী। কবি তানিয়া জাহান ঝর্নার জন্ম বাংলাদেশের এক রাজপরিবারে। জীবনের স্রোতে তিনি বর্তমানে লন্ডন প্রবাসী। ছোট থেকেই কালি কলমে মনের কথার আঁকিবুকি দিয়ে অসংখ্য কবিতার জন্ম দিয়েছেন তিনি।

কবি হিসাবে প্রতিষ্ঠিত হবার সাথে সাথে অনেক গীতিকবিতা লিখেছেন তিনি। তেমনই আটটি ভিন্ন স্বাদের গীতিকবিতা সুরারোপিত হয়ে আজ জনসমক্ষে প্রকাশিত হল। ছয়টি গান একক কণ্ঠে গেয়েছেন সৌম্যেন অধিকারী। আরও দুটি গানে কণ্ঠ দান করেছেন একক ও দ্বৈতকণ্ঠে বাংলাগানের প্রতিশ্রুতি সম্পন্না শিল্পী রূপা বন্দ্যোপাধ্যায়। গানের কথায় ও সুরে শ্রোতারা পাবেন দুই বাংলার রোমান্টিক বাংলাগানের চিরায়ত সুরের ধারা।

সৌম্যেন অধিকারীর কণ্ঠে ‘কপালে টিপ,হাতে রেশমি চুড়ি’ , ‘পলাতক মন পড়ে রয় ঘরে’ , ‘তোমার আমার কতই না মিল’ , গান তিনটি কথায়-সুরে মিষ্টি প্রেমের গভীর নিবেদন শ্রোতাদের মন কাড়বেই। ছায়াছবির আঙ্গিকে ‘ঐ আকাশে সাদা মেঘে হারায় মন’ রোমান্টিক গানটিতে চিত্রায়নের উপযোগী সঠিক গায়কীতে সৌম্যেন অধিকারী ও রূপা বন্দ্যোপাধ্যায় আপন অনুভবে উজ্জ্বল।

রূপা বন্দ্যোপাধ্যায়ের একক কণ্ঠে গাওয়া ‘ঠিক যেভাবে বৃষ্টি ঝরে’ গানটি একাকী বিরহী জীবনের এক সুরেলা কাব্যের স্পষ্ট প্রকাশ। এক বিমর্ষ নাগরিক জীবনের হাহাকারের ছবি উঠে এসেছে ‘আশাহত প্রাণে আজ বিষন্নতার ভীড়’ গানে। তানিয়ার কথায় ‘ও নায়ের মাঝি’ এবং ‘নীল ভ্রমরা ফুলের মধু আর খাইয়ো না’ গান দুটি সৌম্যেন অধিকারীর কণ্ঠে গ্রামবাংলার লোকায়ত সুরের সঠিক প্রয়োগ। সমগ্র অ্যালবামটির সঙ্গীত পরিচালনা করেছেন সৌম্যেন অধিকারী সার্বিক সহযোগিতায় লন্ডনের বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব ও আবৃত্তি শিল্পী ড. আনোয়ারুল হক।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img