হোমলাইফস্টাইলআলুর এত উপকারিতা? জানেন কি?

আলুর এত উপকারিতা? জানেন কি?

আলুর এত উপকারিতা? জানেন কি?

কার্বোহাইড্রেইট বেশি থাকার কারণে মাত্রাতিরিক্ত আলু না খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। তবে উপযুক্ত পরিমাণ আলু খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আলুর রসের উপকারিতা

** আলু ভিটামিন, ফাইটোকেমিক্যাল ও পুষ্টি উপাদান সমৃদ্ধ। কাঁচা আলুর রস রান্না করা আলুর চেয়ে বেশি পুষ্টিকর। স্বাদ হয়তো অপছন্দ হতে পারে। কিন্তু অন্য যে কোনো পানীয়র চেয়ে বেশি পুষ্টিকর।

** আলুতে প্রচুর পরিমাণে অ্যালক্যালাইন থাকে। তাই যাঁরা অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন, তাঁদের পক্ষে আলু উপকারী। আলুর রস আলসার ও মলাশয়ের প্রদাহ কমাতে সহায়তা করে।

চোখের নিচে কালো দাগ দূর করে

** কিডনি ও যকৃতের সমস্যা থাকলে, চোখের নিচের কালো দাগ পড়ে। আলুর রস কিডনি ও যকৃত পরিষ্কারে খুব ভালো কাজ করে এবং কালো দাগ কমাতে সাহায্য করে।

** আলু ভিটামিন বি১, বি২, বি৩ সমৃদ্ধ। ভিটামিন বি আমাদের মস্তিষ্ক ও স্নায়ু-ক্রিয়ায় সহায়তা করে। অবসাদ, ক্লান্তি বা মন-সংযোগের সমস্যা দেখা দিলে, এক গ্লাস আলুর রস জাদুর মতো কাজ করবে।

ত্বকের ফোলাভাব কমায়

সকালে ঘুম থেকে ওঠার পর চেহারা ফুলে থাকার সমস্যা অনেকের মধ্যেই দেখা যায়। এর কারণ হল শরীরে জল ধরে রাখার প্রভাব ও বিভিন্ন ওষুধ খাওয়ার ফল। সকালে এক গ্লাস আলুর রস পান করলে চেহারার ফোলাভাব কমিয়ে সৌন্দর্য ও উজ্জ্বলতা ধরে রাখতে সহায়তা করে।

একজিমা ও সিরোসিস

ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা যেমন, একজিমা, সিরোসিস ইত্যাদি দূর করতে আলুর রস উপকারী। ত্বকে আলুর রস ব্যবহার করলে তা ত্বকের জ্বালাপোড়া ও চুলকানি দূর করতে সাহায্য করে। এই রস ত্বক পরিষ্কার করতে ও মাথার খুশকি দূর করতেও সাহায্য করে।

অন্যান্য পুষ্টি গুণ

পটাশিয়াম, লৌহ, জিংক, ভিটামিন সি, ক্যালসিয়াম ও ভিটামিন ‘K’ সমৃদ্ধ। ভিটামিন সি লৌহ শোষনে সাহায্য করে ও কোষকলা তৈরিতে ভূমিকা রাখে।

কীভাবে আলুর রস তৈরি করবেন?

আলুর খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরা করে কেটে নিন। তারপর জল মিশিয়ে ব্লেন্ড করে নিন। এর সঙ্গে বিট রুট, গাজর, পুদিনা বা লেবু যোগ করে স্বাদ বাড়ানো যেতে পারে।

তবে আলুর রস সবার পক্ষে উপযোগী নাও হতে পারে।

তাই শারীরিক কোনও অসুখ থাকলে, আলুর রস খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img