হোমব্যবসাDaikin নিয়ে এল নয়া প্রযুক্তির বিদ্যুৎ-সাশ্রয়ী এসি

Daikin নিয়ে এল নয়া প্রযুক্তির বিদ্যুৎ-সাশ্রয়ী এসি

Daikin নিয়ে এল নয়া প্রযুক্তির বিদ্যুৎ-সাশ্রয়ী এসি

নতুন প্রযুক্তির বিদ্যুৎ-সাশ্রয়ী শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র নিয়ে এল বিশ্বের সেরা এসি নির্মাতা সংস্থা Daikin. নতুন এই এসি-তে ১৫ শতাংশ বিদ্যুৎ-সাশ্রয় হবে। বায়ু পরিশোধনের জন্য রয়েছে স্ট্রিমার ডিসচার্জ টেকনোলজি। তুলনামূলকভাবে জায়গাও লাগবে অনেক কম। বৃহস্পতিবার কলকাতায় এক সাংবাদিক বৈঠকে Daikin India-র ডিরেক্টর ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কুলদীপক ভিরমানি (Kuldeepak Virmani) জানান, ক্রেতাদের সামগ্রিক চাহিদার দিকে লক্ষ্য রেখেই নয়া প্রযুক্তির এই এসি বাজারে নিয়ে আসা হয়েছে। বাড়ি এবং অফিস, দুটি ক্ষেত্রেই এই এসি চাহিদা মেটাবে বলে তাঁর আশা।

ভিরমানির দাবি, “পশ্চিমবঙ্গে এসি-র বাজারের ২২ শতাংশই রয়েছে দাইকিনের দখলে। এই রাজ্যে বর্তমানে বাড়ির জন্য এসি কেনার ক্ষেত্রে এক নম্বরে রয়েছে দাইকিন। গত বছর ৮০ হাজারের মতো দাইকিনের এসি বিক্রি হয়েছে। এ বছরও তা ৭৫ থেকে ৮০ হাজারের মতো দাঁড়াবে।”

জাপানি সংস্থা দাইকিনের পূর্বাঞ্চলীয় অধিকর্তা কুণাল বসু জানান, পূর্ব ভারতের রাজ্যগুলিতে দাইকিনের এসি-র চাহিদা ক্রমশ বাড়ছে। তবে পূর্বাঞ্চলে বিহার, ঝাড়খণ্ড সহ অন্য রাজ্যগুলির তুলনায় বাংলায় দাইকিন এগিয়ে রয়েছে। এই রাজ্যের দিকে তাঁদের বিশেষ নজর রয়েছে বলে জানান কুণালবাবু।

ভিরমানির দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে ভারতে ৭০ লক্ষ মানুষ, অর্থাৎ মাত্র ৬ শতাংশ দেশবাসী এসি ব্যবহার করে থাকেন। ২০৩০ সালের মধ্যে তা বেড়ে ৩০ মিলিয়নে পৌঁছে যাবে। তাই বাড়তি চাহিদার দিকে লক্ষ্য রেখে ভারতে এক হাজার কোটি টাকা বিনিয়োগে তাদের তৃতীয় কারখানা গড়ে তুলতে চলেছে দাইকিন। এটি তৈরি হবে অন্ধ্রপ্রদেশের শ্রী সিটিতে। ৭৫.৫ একর জমিতে গড়ে ওঠা এই কারখানায় আগামী বছর থেকেই উৎপাদন শুরু হয়ে যাবে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img