হোমUncategorizedঅমরচাঁদের জন্মদিনে ছাত্রছাত্রীদের সহায়তা ও লোকশিল্পীদের সংবর্ধনা

অমরচাঁদের জন্মদিনে ছাত্রছাত্রীদের সহায়তা ও লোকশিল্পীদের সংবর্ধনা

অমরচাঁদের জন্মদিনে ছাত্রছাত্রীদের সহায়তা ও লোকশিল্পীদের সংবর্ধনা

দেবাশিস পাল,বীরভূম : রাঢ় বাংলায় এমন অনেক মানুষ আছেন, যাঁরা কর্মজীবনে বহু অর্থ উপার্জন করেন। কিন্তু সেই অর্থের একটা বড় অংশ সেবা ও উন্নয়নমূলক কাজে ব্যয় করার মতো মানুষের সংখ্যাটা নেহাতই কম। তবে সেইরকম এক বিরল মানুষ হলেন পূর্ব বর্ধমানের জ্ঞানদাস কাঁদরায় বসবাসকারী অমরচাঁদ কুণ্ডু। বহু ছাত্রছাত্রী,সাধারণ মানুষ থেকে সংগঠন তাঁর সহযোগিতা পেয়ে আসছে।

এ পর্যন্ত অসংখ্য মন্দির সহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ ও সংস্কারে তিনি বাড়িয়ে দিয়েছেন সাহায্যের হাত। তাই তাঁর আর এক নাম‌ই হয়ে গেছে সমাজবন্ধু। অমরচাঁদ কুণ্ডুর শুভাকাঙ্খী মানুষজনের সংখ্যাটাও কম নয়। মূলতঃ তাঁদেরই উদ্যোগে প্রতি বছর পালন করা হয় অমরচাঁদবাবুর জন্মদিন। হাজার হাজার মানুষ একত্রিত হন প্রত্যেক বছর। বিদেশ থেকেও আসেন তাঁর বহু গুণমুগ্ধ। এ বছরেও বৃহস্পতিবার নিয়ম মেনে পালিত হলো তাঁর ৬৮তম জন্মদিন।

মহাতীর্থ ফুল্লরা সতীপীঠের মনোরম তপোবনতূল্য পরিবেশে মহাদেবীকে প্রণাম আর হোমানল স্পর্শ করে স্রোত্র পাঠের মধ্যে তিনি তাঁর সহধর্মিনীকে সঙ্গে নিয়ে প্রদীপ প্রজ্জ্বলন করেন। সাক্ষী রইলেন তাঁর বহু গুণমুগ্ধ। সুরে-সঙ্গীতে ভরে উঠলো মহাপীঠস্থান। মোড়ক উন্মোচিত হলো এক সাহিত্য পত্রিকার যার নাম অমরজ্যোতি।

তবে অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল লোকগানের শিল্পীদের সংবর্ধনা। যাত্রা, বোলান, ভাদু থেকে বহুরূপী, হাপু, পটের গান বাদ গেল না কিছুই। অন্যদিকে জন্মদিনের অনুষ্ঠান মঞ্চ থেকেই অসংখ্য
ছাত্রছাত্রীকে পড়াশোনার জন্য সহায়তাও করা হলো।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img