হোম শিক্ষা এবার বাংলাতেও পঠনপাঠনে নয়া আধুনিক অ্যাপ "TUTOPIA"

এবার বাংলাতেও পঠনপাঠনে নয়া আধুনিক অ্যাপ “TUTOPIA”

এবার বাংলা ভাষার পড়ুয়াদের জন্যও এল নতুন অ্যাপ। ‘টিউটোপিয়া’ (TUTOPIA) নামের এই অ্যাপের স্লোগান হল,”দুনিয়া যেভাবে পড়ে, আজ বাংলার ঘরে ঘরে”। বাংলা মাধ্যমে পড়াশোনা করা ছাত্রছাত্রীদের জন্য এ ধরনের অ্যাপ এই প্রথম। গুগল স্টোর অথবা অ্যাপল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে টিউটোপিয়া।

এ বছরের মাধ্যমিক পরীক্ষার্থীরা বিনামূল্যে ব্যবহার করতে পারবে এই অ্যাপটি। একটি রেফারেল কোডের মাধ্যমে ফ্রিতে রেজিস্ট্রেশন করা যাবে। আরও বিস্তারিত বিবরণ পাওয়া যাবে ওয়েবসাইটে : www.tutopialearningapp.com.

আপাতত পশ্চিমবঙ্গ বোর্ডের অধীন অষ্টম, নবম, দশম শ্রেণির ছাত্রছাত্রীদের কথা ভেবে এই অ্যাপটি তৈরি করা হয়েছে। এই মুহূর্তে প্রচলিত অ্যাপগুলির তুলনায় TUTOPIA-র খরচ কম এবং এটি সহজলভ্য। এমনই দাবি নির্মাতাদের।

পশ্চিমবঙ্গের মধ্যশিক্ষা পর্ষদের অধীন বাংলা মাধ্যমের শিক্ষার্থীদের জন্য এই অ্যাপটি ডিজাইন করেছেন টিউটোপিয়া প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর সুব্রত রায় এবং তাঁর দুই সঙ্গী গৌরব দুগার ও অনুরাগ চিরিমার।

সুব্রতবাবু বলেন, শুধু নীরস পড়াশোনা নয়, পড়ুয়ারা যাতে পঠনপাঠনের মধ্যে আনন্দ খুঁজে পায়, সেদিকেও লক্ষ্য রাখা হয়েছে। তাঁর কথায়, “বাংলা মাধ্যম শিক্ষার্থীদের নতুন দিশার সন্ধান দেবে এই অ্যাপটি। শিক্ষার্থীদের উপর সমীক্ষা করে তাদের পছন্দ, লক্ষ্য, পারদর্শিতা ও দুর্বলতা যাচাই করে প্রতিভা বিকাশের সুযোগ করে দেওয়াই এই অ্যাপের আসল লক্ষ্য।”

তিনি জানান, আইসিএসই এবং সিবিএসই বোর্ডের ছাত্রছাত্রীদের উচ্চমাধ্যমিকের সিলেবাস অনুযায়ী অ্যাপ ডিজাইনের কাজও ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

বিভিন্ন বিষয়ের দক্ষ ও পারদর্শী শিক্ষকদের সঙ্গে পরামর্শ করে টিউটোপিয়া বানানো হয়েছে।নজরকাড়া গ্র্যাফিক্যাল উপস্থাপনা ছাড়াও এতে থাকছে থ্রি-ডি অ্যানিমেশন। এতে গল্প বলার ঢঙে পড়ুয়াদের কাছে বিষয়বস্তু তুলে ধরা হয়েছে।

অনুষ্ঠানে পি এস গোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর সুরেন্দ্র কুমার দুগার এই অ্যাপকে বাংলার শিক্ষাজগতে এক ‘বিপ্লব’ বলে আখ্যা দেন। তিনি জানান, ভারতের অন্য আঞ্চলিক ভাষাতেও এ ধরনের অ্যাপ তৈরির পরিকল্পনা রয়েছে।

সবাই যা পড়ছেন

প্রাথমিক টেট: প্রশ্নপত্র নিয়ে কড়া ব্যবস্থা, জারি নয়া নির্দেশিকা

একের পর এক বিতর্কের মধ্যে এবার টেটের প্রশ্নপত্র নিয়ে  কড়া পদক্ষেপ নিতে চলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদ সূত্রে জানা গেছে,প্রত্যেক পরীক্ষার্থীর জন্য...

বায়ু দূষণ থেকে প্লাস্টিক ব্যাগের বেপরোয়া ব্যবহার, সতর্ক করলেন বিশিষ্ট চিকিৎসকরা

দূষণ সচেতনতা নিয়ে সারা বছর ধরে অনুষ্ঠানের ঘনঘটা চললেও, সরকারি মহলে সদিচ্ছা নিয়ে প্রশ্ন তুলে দিলেন এই শহরের একদল বিশিষ্ট চিকিৎসক। শুক্রবার...

বাংলাদেশেও হোক কলকাতা বইমেলা, ব্রাত্যর ইচ্ছায় সায় দীপু মণির

বাংলাদেশ বইমেলার সঙ্গে ইতিমধ্যে একাত্ম হয়ে উঠেছেন এই রাজ্যের বইপ্রেমী মানুষ। এবার এই মেলা ১০ বছরে পড়ল। একই ধাঁচে বাংলাদেশেও কলকাতা বইমেলা...

বিশ্ব ফুটবলে জাপানের দাদাগিরি, এশিয়ার স্বপ্ন দেখা শুরু

দীপঙ্কর বসু: বিশ্ব ফুটবলে এশিয়ার পতাকা এখন জাপানের হাতে। এবার নতুন স্বপ্ন দেখা শুরু হয়ে গেল। যদি শেষ ম্যাচে জাপান স্পেনকে হারিয়ে...

রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে ভয়াবহ দূষণ, মানা হয়নি কোনও বিধিই

২০১৫ সালের ডিসেম্বর মাসে কেন্দ্রীয় সরকার তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি থেকে তৈরি হওয়া দূষণ কমাতে এক বিজ্ঞপ্তি জারি করেছিল। কিন্তু গত সাত বছরে রাজ্যে...