হোমশিক্ষাএবার বাংলাতেও পঠনপাঠনে নয়া আধুনিক অ্যাপ "TUTOPIA"

এবার বাংলাতেও পঠনপাঠনে নয়া আধুনিক অ্যাপ “TUTOPIA”

এবার বাংলাতেও পঠনপাঠনে নয়া আধুনিক অ্যাপ “TUTOPIA”

এবার বাংলা ভাষার পড়ুয়াদের জন্যও এল নতুন অ্যাপ। ‘টিউটোপিয়া’ (TUTOPIA) নামের এই অ্যাপের স্লোগান হল,”দুনিয়া যেভাবে পড়ে, আজ বাংলার ঘরে ঘরে”। বাংলা মাধ্যমে পড়াশোনা করা ছাত্রছাত্রীদের জন্য এ ধরনের অ্যাপ এই প্রথম। গুগল স্টোর অথবা অ্যাপল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে টিউটোপিয়া।

এ বছরের মাধ্যমিক পরীক্ষার্থীরা বিনামূল্যে ব্যবহার করতে পারবে এই অ্যাপটি। একটি রেফারেল কোডের মাধ্যমে ফ্রিতে রেজিস্ট্রেশন করা যাবে। আরও বিস্তারিত বিবরণ পাওয়া যাবে ওয়েবসাইটে : www.tutopialearningapp.com.

আপাতত পশ্চিমবঙ্গ বোর্ডের অধীন অষ্টম, নবম, দশম শ্রেণির ছাত্রছাত্রীদের কথা ভেবে এই অ্যাপটি তৈরি করা হয়েছে। এই মুহূর্তে প্রচলিত অ্যাপগুলির তুলনায় TUTOPIA-র খরচ কম এবং এটি সহজলভ্য। এমনই দাবি নির্মাতাদের।

পশ্চিমবঙ্গের মধ্যশিক্ষা পর্ষদের অধীন বাংলা মাধ্যমের শিক্ষার্থীদের জন্য এই অ্যাপটি ডিজাইন করেছেন টিউটোপিয়া প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর সুব্রত রায় এবং তাঁর দুই সঙ্গী গৌরব দুগার ও অনুরাগ চিরিমার।

সুব্রতবাবু বলেন, শুধু নীরস পড়াশোনা নয়, পড়ুয়ারা যাতে পঠনপাঠনের মধ্যে আনন্দ খুঁজে পায়, সেদিকেও লক্ষ্য রাখা হয়েছে। তাঁর কথায়, “বাংলা মাধ্যম শিক্ষার্থীদের নতুন দিশার সন্ধান দেবে এই অ্যাপটি। শিক্ষার্থীদের উপর সমীক্ষা করে তাদের পছন্দ, লক্ষ্য, পারদর্শিতা ও দুর্বলতা যাচাই করে প্রতিভা বিকাশের সুযোগ করে দেওয়াই এই অ্যাপের আসল লক্ষ্য।”

তিনি জানান, আইসিএসই এবং সিবিএসই বোর্ডের ছাত্রছাত্রীদের উচ্চমাধ্যমিকের সিলেবাস অনুযায়ী অ্যাপ ডিজাইনের কাজও ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

বিভিন্ন বিষয়ের দক্ষ ও পারদর্শী শিক্ষকদের সঙ্গে পরামর্শ করে টিউটোপিয়া বানানো হয়েছে।নজরকাড়া গ্র্যাফিক্যাল উপস্থাপনা ছাড়াও এতে থাকছে থ্রি-ডি অ্যানিমেশন। এতে গল্প বলার ঢঙে পড়ুয়াদের কাছে বিষয়বস্তু তুলে ধরা হয়েছে।

অনুষ্ঠানে পি এস গোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর সুরেন্দ্র কুমার দুগার এই অ্যাপকে বাংলার শিক্ষাজগতে এক ‘বিপ্লব’ বলে আখ্যা দেন। তিনি জানান, ভারতের অন্য আঞ্চলিক ভাষাতেও এ ধরনের অ্যাপ তৈরির পরিকল্পনা রয়েছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img