হোমলাইফস্টাইলব্যায়ামেও চোখের পাওয়ার কমানো যায়, জানেন কি?

ব্যায়ামেও চোখের পাওয়ার কমানো যায়, জানেন কি?

ব্যায়ামেও চোখের পাওয়ার কমানো যায়, জানেন কি?

ডা. পূর্ণেন্দুবিকাশ সরকার

এ এক চিরন্তন জিজ্ঞাসা। প্রায় সকলেই চোখ পরীক্ষা করে পাওয়ার নেবার সময় জানতে চান, এমন কোনও ব্যায়াম আছে কিনা, যার সাহায্যে চোখ ভালো হয়ে চশমার পাওয়ার কমে যায় কিম্বা চশমা ছড়াই আবার আগের দৃষ্টি ফিরে পাওয়া যায়। বিশেষ করে সন্তানদের ক্ষেত্রে উদ্বিগ্ন বাবা-মায়েরা এ প্রশ্নটা করবেনই।

একথা ঠিক যে চোখের শারীরবৃত্তীয় ও গঠনগত পরিবর্তনের ফলেই দূরে বা কাছে দেখতে অসুবিধা হয়, অর্থাৎ চোখের পাওয়ার এসে যায়, যার একমাত্র চিকিৎসা চশমা বা কন্টাক্ট লেন্স। তবুও চোখের বিভিন্ন ব্যায়াম চশমার পাওয়ার কমাতে পারে কিনা, এ বিষয়ে নানা পরীক্ষা নিরীক্ষা হচ্ছে। অনেকে সফলতার দাবিও করে থাকেন।

আমরা এখানে চোখের কিছু ব্যায়ামের উল্লেখ করব, যেগুলি চোখের পক্ষে অবশ্যই উপকারী এবং ধৈর্য্য ধরে নিয়মিত করতে পারলে, দৃষ্টিশক্তির উন্নতি হওয়া সম্ভব। তারজন্য সবচেয়ে প্রয়োজন সুস্থ শরীর, আন্তরিক ইচ্ছা ও নিয়মানুবর্তিতা।

আপনি হয়ত জানেন আমাদের দুই চোখের ছয় জোড়া মাংসপেশী শরীরের মধ্যে সবচেয়ে সক্রিয়। প্রতিদিন সেগুলি প্রায় 1 লক্ষ বার ঘোরাফেরা করে। তাছাড়া চোখের ভিতরের সিলিয়ারি বড়ি, জ্যোনিউল, আইরিশের মাংস পেশীগুলিও যথেষ্ট সক্রিয়। এই সমস্ত পেশীগুলির সম্মিলিত কাজই আমাদের সুস্থ দৃষ্টির কারণ। নিয়মিত শরীরচর্চা, খোলা হাওয়ায় প্রাতঃভ্রমণ ও সুষম আহার সমস্ত শরীর এবং চোখের রক্ত চলাচল বাড়িয়ে দেয়, চোখ ও চোখের চারপাশের মাংস পেশীকে শিথিল ও কর্মক্ষম রাখে। এর উপরেই চোখের ব্যায়ামগুলির সাফল্য নির্ভর করে।

Convergence Exercise: হাত প্রসারিত করে বুড়ো আঙ্গুলটা চোখের সামনে রাখুন। দুই চোখ দিয়ে আঙ্গুলটার দিকে 5 সেকেণ্ড তাকিয়ে থাকুন। এবার চট করে 15-20 ফুট দুরের দেওয়াল বা দূরের কোনও বস্তুর দিকে 5-7 সেকেন্ড তাকান। আবার আঙ্গুলের দিকে দৃষ্টি ফিরিয়ে নিন। এইভাবে আঙ্গুল আর দেওয়ালের দিকে ক্রমান্বয়ে 10 বার তাকাতে হবে। আঙ্গুলের পরিবর্তে পেন বা পেন্সিলও ব্যবহার করা যায়।

Side to Side Movement: দুই হাত প্রসারিত অবস্থায় বুড়ো আঙ্গুলগুলি উঁচু করে (Thumps Up) রাখুন। এবার আঙ্গুলের দিকে তাকিয়ে ধীরে ধীরে ডান হাত ডানদিকে নিয়ে যান এবং আবার আগের জায়গায় ফিরে আসুন। এমনই ভাবে বাঁহাত বাঁদিকে গিয়ে আবার আগের জায়গায় ফিরিয়ে আনতে হবে। দৃষ্টি কিন্তু সবসময় বুড়ো আঙ্গুলের দিকে নিবদ্ধ রাখতে হবে। ব্যায়ামটা 10 বার করুন।

Double Vision Exercise: এটি খুব কার্যকরী ব্যায়াম। চোখ থেকে ২ ফুট দূরে রাখা একটা পেন্সিলের শিশের দিকে দৃষ্টি নিবদ্ধ রেখে ধীরে ধীরে সেটাকে নাকের কাছে নিয়ে আসুন। নাকের কাছাকাছি একজায়গায় দুটি পেন্সিল (Double) দেখতে পাবেন। কয়েক সেকেণ্ড দুচোখ বন্ধ রেখে আবার দেখুন। যদি তখনও দুটি পেন্সিল দেখা যায় তবে আবার চোখ বন্ধ রাখুন। এবার চোখ খুলে পেন্সিলটাকে আগের জায়গায় নিয়ে যান। এভাবে 5 মিনিট ব্যায়ামটা করতে হবে। মনে রাখতে হবে আপনার দৃষ্টি সবসময় পেন্সিলের শিশের দিকেই থাকবে।

Eye Rolling Exercise: সোজা হয়ে বসে চোখদুটিকে চক্রাকারে ঘোরাতে হবে। প্রথমে উপরের দিকে তাকান, তারপরে চোখদুটিকে ধীরে ধীরে ঘড়ির কাঁটার মত (Clockwise) ১০ বার ঘোরাতে থাকুন। চোখ বন্ধ করে 1 মিনিট বিশ্রাম নিন। এবার ঘড়ির কাঁটার উল্টোদিকে (Anticlockwise) 10 বার ঘোরাতে হবে। আবার 1 মিনিট বিশ্রাম। 2 থেকে 3 বার ব্যায়ামটি করুন।

Palming Exercise: অনেকক্ষণ কাজ করবার পরে কম্পিউটার বা বইয়ের পাতা থেকে চোখ সরিয়ে নিন। দুইহাতের কনুই টেবিলের উপর রেখে হাতের তালু পরস্পরের সঙ্গে ঘষে গরম করে নিন। এবার চোখ বন্ধ রেখে চোখের পাতার উপর উষ্ণ তালু দিয়ে 10-15 সেকেণ্ড হালকা ম্যাসাজ করুন। এভাবে বারবার তালু ঘষে গরম করে ম্যাসাজ করতে থাকুন। সম্ভব হলে পছন্দের গান শুনতে থাকুন। এই ব্যায়াম চোখের সমস্ত ক্লান্তি দূর করে।

Eye Squeezing Exercise: চেয়ারে সোজা হয়ে বসে দুচোখের পাতা খুব জোরে 1 মিনিট বন্ধ রাখুন। চোখ খুলে গভীর শ্বাস নিন। 2 মিনিট পরে আবার চোখ বন্ধ করুন। এভাবে মোট ৩ বার ব্যায়ামটি করতে হবে।

উপরের ব্যায়ামগুলি নিয়মিত করলেই যে চোখ ভালো হয়ে যাবে আর চশমাটা বাতিল করতে পারবেন এমন নাও হতে পারে। কিন্তু অবশ্যই এতে আপনার চোখের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি হবে, চালশের পাওয়ার কম লাগবে। পড়াশোনা, কম্পিউটার ইত্যাদি কাজে চোখের ক্লান্তি কমবে, উজ্জ্বল আর স্বচ্ছ দৃষ্টি উপভোগ করতে পারবেন।

সুস্থ শরীর, সুষম অহার, পরিমিত শরীরচর্চা, আন্তরিক ইচ্ছা ও নিয়মানুবর্তিতাতেই
চোখের ব্যায়ামের সুফল পাওয়া যায়

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img