হোমলাইফস্টাইলজবাফুলেই চুলের স্বাস্থ্য ফেরান, বাড়িতেই বানিয়ে নিন টোটকা

জবাফুলেই চুলের স্বাস্থ্য ফেরান, বাড়িতেই বানিয়ে নিন টোটকা

জবাফুলেই চুলের স্বাস্থ্য ফেরান, বাড়িতেই বানিয়ে নিন টোটকা

বাজারে নানারকম প্রসাধনী জিনিসপত্র বিক্রি হয়। দাম অনেক। আর এগুলো বেশিরভাগই বিভিন্ন রকম রাসায়নিক দিয়ে তৈরি। এর ফলে শরীরের উপকার তো হয়ই না, উল্টে ক্ষতি হয়। শেষ পর্যন্ত ছুটতে হয় ডাক্তারের কাছে। বহু টাকা খরচ করে কারও কারও রোগ সারে। অনেকেরই ভালো চিকিৎসা করার সামর্থ বা সুযোগ নেই।

ফলে চামড়া , চুল , লিভার, কিডনি , হার্টের অসুখে ভোগেন লক্ষ লক্ষ মানুষ। বহু সংস্থা ভেষজ , আয়ুর্বেদের নাম করে বিষাক্ত নানারকম কেমিক্যাল দিয়ে ওষুধ , প্রসাধনী সামগ্রী তৈরি করে বাজারে বিক্রি করে কোটি কোটি টাকা মুনাফা করছে। কিছু তথাকথিত সাধুর আশ্রম, বাবা, মা, নানারকম ব্র্যান্ডে এগুলি বিক্রি হচ্ছে।

অথচ বহু ভেষজ, আয়ুর্বেদিক গাছ, ফুল , পাতা আমাদের হাতের কাছেই রয়েছে। তার জন্য হিমালয়ে যেতে হবে না। এই রকমের ভেষজ ও আয়ুর্বেদের ওষুধ, প্রসাধন সামগ্রী বাড়িতে কেমন করে সহজে তৈরি করে ব্যবহার করা যায় সে কথা জানাচ্ছেন এই বিষয়ে বিশেষজ্ঞ কবিরাজ ঠাকুর।

জবা ফুল : বাড়ির বাগানে, ছাদের টবে এই গাছটি প্রায় প্রতি বাড়িতেই মিলবে। পুজোয় ব্যবহারের জন্য ফুলের দোকানেও খুব অল্প দামে পাওয়া যায়। শাস্ত্রে বলা আছে : সংস্কৃতে এই ফুলের নাম ওদ্রোপুষ্মম। জবা, জপা, ত্রি-সন্ধ্যা নামেও পরিচিত। আবার অরহুল, গুরহর নামেও বাংলায় পরিচিত।মহারাষ্ট্রে জাসবন্ধ , গুজরাটে জালুম , কর্নাটকে দাসনল , তামিলে মন্দারপু এই জবাই। অন্য নাম চায়না রোজ। ইংরেজিতে হিবিষ্কাস, শু ফ্লাওয়ার।

জবা ফুলের ঔষধি গুণ : চুলের বৃদ্ধি করে, চুল ওঠা রুখে দেয়। ত্রিসন্ধ্যা জবা কফ ও বায়ুনাশক।

বাড়িতে তৈরি প্রণালি : ধরুন পাঁচটি বা দশটি ফুল নিলেন। ঠিক অতগুলি জবার পাতা নিতে হবে।
এর পরে ফুল ও পাতাগুলো একসঙ্গে বেঁটে মিক্সার বা গ্রাইন্ডারে একটা পেস্ট মত বানিয়ে নিন। একটা পাত্রে নারকেল বা অলিভ তিন কাপ মত গরম করে ওই পেস্ট ঢেলে দিন। ওটা এক সঙ্গে গরম করে নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হলে চুলে ব্যবহার করতে পারেন। সপ্তাহে দুবার চুলে দিতে থাকুন। নিজেই আস্তে আস্তে বুঝতে পারবেন কতটা উপকারী এই ভেষজটি। আপনাকে আর চুলের জন্য চুলোচুলি করতে হবে না।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img