হোমঅন্যান্যআইআইটি ধানবাদে চাকুরেদের জন্য সাতটি এক্সিকিউটিভ মাস্টার্স পাঠক্রম

আইআইটি ধানবাদে চাকুরেদের জন্য সাতটি এক্সিকিউটিভ মাস্টার্স পাঠক্রম

আইআইটি ধানবাদে চাকুরেদের জন্য সাতটি এক্সিকিউটিভ মাস্টার্স পাঠক্রম

আইআইটি (আইএসএম) ধানবাদের পাঁচটি বিভাগ কর্মরত ছাত্র/শিক্ষকদের জন্য ২ এবং ৩ বছর মেয়াদী ৭টি এক্সিকিউটিভ মাস্টার্স প্রোগ্রাম চালু করেছে। এর মধ্যে রয়েছে, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডেটা সায়েন্সে  এক্সিকিউটিভ এম টেক প্রোগ্রাম এবং পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং বিভাগে রিজার্ভার ইঞ্জিনিয়ারিংয়ে এম টেক।

এছাড়াও, ৩ বছরের জন্য তিনটি এম টেক প্রোগ্রাম রয়েছে, যার মধ্যে দুটি ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে। এগুলি হল, পাওয়ার সিস্টেম ইঞ্জিনিয়ারিং এবং  পাওয়ার ইলেকট্রনিক্স অ্যান্ড ইলেকট্রিক্যাল ড্রাইভ। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে রয়েছে এক্সিকিউটিভ এম টেক।

পাঁচটি এক্সিকিউটিভ এম টেক প্রোগ্রাম ছাড়াও, দুটি এমবিএ পাঠক্রম। এগুলি হল, এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রাম এবং অন্যটি হল এক্সিকিউটিভ এমবিএ (বিজনেস অ্যানালিটিক্স) প্রোগ্রাম।

বৃহস্পতিবার কলকাতা প্রেস ক্লাবে এক সাংবাদিক বৈঠকে এই এম টেক পাঠক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য দেন আইআইটি ধানবাদের চেয়ারম্যান প্রেম ভ্রাত এবং ডিরেক্টর সুকুমার মিশ্র।

তাঁরা বলেন, সাতটি এক্সিকিউটিভ মাস্টার্স প্রোগ্রামেরই লক্ষ্য হল, শিক্ষার্থীদের উচ্চশিক্ষায়  প্রশিক্ষণ দেওয়া যাতে তারা শিল্পের ক্ষেত্রে বাস্তব জীবনের সমস্যার মুখোমুখি হতে পারে এবং উচ্চ শিক্ষা অর্জনে তাঁদের সহায়তা করতে পারে।

তিনটি এক্সিকিউটিভ এমটেক প্রোগ্রাম, প্রতিটি ৩ বছর মেয়াদী
তিনটি এম টেক প্রোগ্রাম, যার মেয়াদ ৩ বছর, যার মধ্যে দুটি এক্সিকিউটিভ প্রোগ্রাম ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ বিশেষত পাওয়ার সিস্টেম ইঞ্জিনিয়ারিং-এ (৩০টি আসন) এবং অন্যটি পাওয়ার ইলেকট্রনিক্স অ্যান্ড ইলেকট্রিক্যাল ড্রাইভ-এ (৩০টি আসন) এবং একটি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে। (৫০টি আসন) সরকারি প্রতিষ্ঠান/স্বনামধন্য শিল্প প্রতিষ্ঠান/অ্যাকাডেমিক প্রতিষ্ঠান থেকে কর্মরত পেশাদারদের জন্য।

দুটি এক্সিকিউটিভ এম.টেক  প্রোগ্রাম, প্রতিটি ২ বছর মেয়াদী: দুটি এক্সিকিউটিভ এম টেক প্রোগ্রাম, যার মেয়াদ ২ থেকে ৩ বছর, যার মধ্যে একটি হল কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের কৃত্রিম প্রকৌশল এবং ডেটা সায়েন্সে এম টেক (৩০ আসন) এবং একটি হল জলাধার ইঞ্জিনিয়ারিং-এ এম টেক (৩০ আসন) পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং বিভাগের, কর্মরত পেশাদার যারা ইঞ্জিনিয়ারিং বি.টেক বা এম.এসসি ৬০% নম্বর সহ বা ৬.০ সিজিপিএ সহ কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতার সাথে যোগ্য তারা আবেদন করতে পারবেন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img