হোমPlot1দেশের প্রথম ওয়াটার-মেট্রো চালু হতে চলেছে কোচিতে, জেনে নিন খুঁটিনাটি তথ্য

দেশের প্রথম ওয়াটার-মেট্রো চালু হতে চলেছে কোচিতে, জেনে নিন খুঁটিনাটি তথ্য

দেশের প্রথম ওয়াটার-মেট্রো চালু হতে চলেছে কোচিতে, জেনে নিন খুঁটিনাটি তথ্য

আগামী ২৫ এপ্রিল, মঙ্গলবার থেকে কেরলে চালু হতে চলেছে দেশের প্রথম ওয়াটার মেট্রো।  সোমবার থেকে দু’দিন ধরে দেশ জুড়ে ৫,০০০ কিলোমিটার সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৩৬ ঘণ্টার এই কর্মসূচিতে কোচি-সহ ৭টি শহরে যাওয়ার কর্মসূচি রয়েছে মোদির। সে সময়ই তিনি এই জল-মেট্রোর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

কেরলের বন্দর শহর কোচি থেকে আশেপাশের ১০টি দ্বীপ পর্যন্ত এই জল-মেট্রো পরিষেবা চালু থাকবে। বিদ্যুৎচালিত মোট ৭৮টি ওয়াটার বোট এই পরিষেবা প্রদান করবে। এই ওয়াটার মেট্রোর জন্য তৈরি করা হয়েছে ৩৮টি টার্মিনাল।

১ হাজার ১৩৬ কোটি খরচে এই ওয়াটার মেট্রো পরিষেবা চালু করা হচ্ছে।  কেরল সরকার এবং জার্মান সংস্থা KfW এই পরিষেবা চালু করতে বিনিয়োগ করেছে।

এই ওয়াটার মেট্রো পরিষেবায় শীতাতপ নিয়ন্ত্রিত  মোট ৭৮টি বিদ্যুৎ-চালিত বোট চলবে। তবে পরিবেশের কোনও ক্ষতি হবে না। এই ওয়াটার মেট্রোতে নিরাপদে যাত্রা করা যাবে বলে দাবি করেছেন কেরলের মুখ্যমন্ত্রী। এই গণপরিবহণ যাত্রীদের জন্য সাশ্রয়ী হবে। মুখ্যমন্ত্রী পোস্টে আরও লিখেছেন, এই মেট্রো ব্যবস্থার জন্য মানুষকে যানজটে আটকে থাকতে হবে না। তারা অনায়াসে জলপথে গন্তব্যে পৌঁছতে পারবেন। 

সরকারি আধিকারিকদের মতে, ওয়াটার মেট্রো কেরলের অনন্য গণপরিবহণ ব্যবস্থা হিসেবে মানুষের জীবনে জায়গা করে নেবে। এর ফলে কোচি থেকে নিকটবর্তী দ্বীপগুলিতে যাওয়া আরও সহজ হয়ে যাবে। 

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img