হোমরাজ্যBJP: বাংলা ভেঙে ৩ টুকরো! দিলীপের সওয়াল ঘিরে বিতর্ক, পাল্টা তৃণমূলের

BJP: বাংলা ভেঙে ৩ টুকরো! দিলীপের সওয়াল ঘিরে বিতর্ক, পাল্টা তৃণমূলের

BJP: বাংলা ভেঙে ৩ টুকরো! দিলীপের সওয়াল ঘিরে বিতর্ক, পাল্টা তৃণমূলের

ফের ডিগবাজি বিজেপি (BJP) রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। কোনও ঢাক ঢাক গুড় গুড় নয়, এবার বাংলাভাগের পক্ষে জোরদার সওয়াল করলেন তিনি। বললেন, উত্তরবঙ্গে পৃথক রাজ্যের দাবি অন্যায্য নয়। শুধু তাই নয়, আলাদা জঙ্গলমহল রাজ্যের দাবিকেও সমর্থন জানিয়েছেন দিলীপবাবু।

উত্তরবঙ্গে (North Bengal) আলাদা রাজ্যের দাবি করে ভোটের পর বিতর্ক তৈরি করেছিলেন আলিপুরদুয়ারের বিজেপি  সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী জন বার্লা। শনিবার জলপাইগুড়িতে সেই জন বার্লার পাশে দাঁড়িয়েই উত্তরবঙ্গে পৃথক রাজ্যের দাবিতে সরব হন।

তিনি বলেন, “মানুষের কথা বললেই কি বিচ্ছিন্নতাবাদী বলতে হবে নাকি!” জন বার্লার যখন বাংলাভাগের দাবি তুলেছিলেন, তখন বিজেপি-র রাজ্য সভাপতি বলেছিলেন, “বিজেপি আলাদা রাজ্যের দাবিকে সমর্থন করে না। দলের কেউ এই দাবি তুললে, তা তাঁর একান্তই ব্যক্তিগত মত।”

এই ব্যাপারে আজ তিনি বলেন, “দলের একটা নিজস্ব নীতি আছে। দল তা ভেবে দেখবে। অনেকদিন ধরেই তো গোর্খাল্যান্ডের দাবি উঠছে। দিদিমণি তো বোঝাপড়া করে সরকার চালাচ্ছেন।”

আলাদা রাজ্যের দাবি নিয়ে দিলীপ নিশানা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেই। তাঁর কথায়, “জঙ্গলমহল এবং উত্তরবঙ্গ যদি আজ আলাদা হতে চায়, তার দায়িত্ব নিতে হবে মমতা বন্দ্যোপাধ্যায়কেই।”

সেইসঙ্গে তাঁর প্রশ্ন, “স্বাধীনতার ৭৫ বছর পরও কেন উত্তরবঙ্গের উন্নয়ন হয়নি? এখানকার মানুষকে শিক্ষা, চাকরি, চিকিৎসার জন্য বাইরে যেতে হয় কেন? এখানে ভালো হাসপাতাল, ভাল স্কুল নেই কেন? শিল্প, কলকারখানা নেই কেন? একই অবস্থা জঙ্গলমহলেও। বাঁচার জন্য মা, বোনেদের শালপাতা, কেন্দুপাতা বেচতে হয় কেন? কেন জঙ্গলমহলের মানুষকে চাকরির জন্য রাঁচি, ওড়িশা, গুজরাতে যেতে হয়?”

শনিবার উত্তরবঙ্গে বিজেপির ‘শহিদ সম্মান যাত্রা’ কর্মসূচিতে যোগ দেন দিলীপ।

মমতাকে নিশানা করে তিনি বলেন, “গোর্খাল্যান্ডের দাবিকে জিইয়ে রেখে উনি তো জিটিএ চুক্তিতে সই করেছিলেন। তখন তো কোনও প্রশ্ন ওঠেনি? আমরা যখন মানুষের দাবিকে তুলে ধরছি, তখন আমরা বিচ্ছিন্নতাবাদী হয়ে গেলাম?”

এ প্রসঙ্গে তৃণমূল শিবিরের বক্তব্য হল, এই রাজ্যভাগের দাবির পিছনে বিজেপির মদত রয়েছে। দলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেছেন, ভোটে হেরে গিয়ে এখন বিভাজনের রাজনীতির খেলায় নেমেছে বিজেপি।

দিলীপের আজকের মন্তব্য নিয়ে মহলে জোর চর্চা শুরু হয়েছে। বিধানসভা নির্বাচনে রাজ্য দখলে ব্যর্থ হলেও, উত্তরবঙ্গে ভালো ফল করেছে বিজেপি। তাই উত্তরবঙ্গে আলাদা রাজ্যের দাবিকে আবার সামনে নিয়ে আসতে চাইছে বিজেপি। এমনটাই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img