হোমঅন্যান্যমিলেছে করোনার ভ্যাকসিন, দাবি মার্কিন গবেষকদের

মিলেছে করোনার ভ্যাকসিন, দাবি মার্কিন গবেষকদের

মিলেছে করোনার ভ্যাকসিন, দাবি মার্কিন গবেষকদের

করোনা মহামারির কারণে পৃথিবীতে চলছে মৃত্যুর মিছিল। এ সঙ্কটময় মুহূর্তে আশার কথা শোনালেন যুক্তরাষ্ট্রের পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তাদের দাবি, করোনা ভাইরাস প্রতিরোধের ভ্যাকসিন তারা তৈরি করে ফেলেছেন। 

পিটসবার্গ স্কুল অব মেডিসিনের সহযোগী অধ্যাপক ডাক্তার আন্দ্রে গামবট্টো বলেন, ‘২০০৩ সালে সার্স করোনাভাইরাস এবং ২০১৪ সালে মার্স করোনাভাইরাসের ব্যাপারে আমাদের অভিজ্ঞতা আছে। ভাইরাসের বিরুদ্ধে কীভাবে ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে কাজে লাগাতে হয়, সেটা আমাদের জানা আছে। নতুন এই করোনাভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম আমাদের এই ভ্যাকসিন।’

তিনি বলেন, ‘ইতিমধ্যে আমরা অনেক দূর এগিয়ে গেছি। এখন ভ্যাকসিনটি প্রস্তুত করতে অর্থের প্রয়োজন। কারণ একই করোনা মোকাবিলা করা না গেলে পরের অবস্থা ঠিক কী হবে, আমরা আসলে জানি না।’ যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে ওই ভ্যাকসিন পরীক্ষা করার জন্য অনুমতি চাইবেন গবেষকরা। এরপর তারা আগামী কয়েক মাসের মধ্যেই মানুষের ওপর পরীক্ষা করতে পারবেন বলে আশা করছেন। 

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ লাখ ১৯ হাজারের মতো মানুষ। এর মধ্যে মারা গেছেন ৫৩ হাজারেরও বেশি। তবে সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ১২ হাজার।

সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা দুই লাখ ৪৫ হাজার। তবে মৃতের সংখ্যায় প্রথম ইতালি। সেখানে মারা গেছে ১০ হাজারেরও বেশি মানুষ।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img