হোমঅন্যান্যপ্রবীণ নাগরিকদের নতুন ঠিকানা 'জাগৃতি ধাম'

প্রবীণ নাগরিকদের নতুন ঠিকানা ‘জাগৃতি ধাম’

প্রবীণ নাগরিকদের নতুন ঠিকানা ‘জাগৃতি ধাম’

ইনফিনিটি গ্রুপের নতুন আবাসন প্রকল্প ‘জাগৃতি ধাম’-এর পথ চলা শুরু হল। প্রবীণদের জন্য পূর্ব ভারতে প্রথম ‘গ্রিন সার্টিফায়েড লিভিং সেন্টার’ হল আবাসনটি। আধুনিক সমস্ত সুবিধাযুক্ত এই আবাস কেন্দ্রের মূল উদ্দেশ্যই হল প্রবীণ আবাসিকদের দৈনন্দিন সমস্ত সুযোগ-সুবিধার প্রতি যথাযথ খেয়াল রাখা।

এই মুহূর্তে  ভারতে সব ধরনের সুযোগ-সুবিধাসম্পন্ন প্রবীণ আবাসনকেন্দ্রগুলির চাহিদা অত্যন্ত বেশি। পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে দেশে প্রতিদিন প্রায় ১৫ হাজারেরও বেশি মানুষ কর্মজীবন থেকে অবসর নিচ্ছেন। সেইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্রবীণদের জনসংখ্যার হার-ও। আগামী ৫০ বছরে ভারতে ষাটোর্ধ্ব ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩২ কোটি। ২০৩০ সালে ভারতের মোট জনসংখ্যার মধ্যে প্রবীণদের জনসংখ্যার হার ৮.৬% থেকে বেড়ে হবে ১২.৫%।

এখানে রয়েছে যোগাসন করার ঘর, স্পা ও স্যালোঁ, কমিউনিটি হল, গ্রন্থাগার, বিভিন্ন খেলাধুলো করার ঘর সহ নানা ধরনের ব্যবস্থা, যা আবাসিকদের মানসিক ও শারীরিক দু’দিক থেকেই সক্রিয় ও দৃঢ় থাকতে সাহায্য করবে।

‘জাগৃতি ধাম’-এর মুখ্য ট্রাস্টি এবং ‘ইনফিনিটি গ্রূপ’-এর ম্যানেজিং ডিরেক্টর ও চেয়ারম্যান রবীন্দ্র চামারিয়া বলেন, “এই মুহূর্তে মানুষের গড় আয়ু প্রায় ৮০ ছুঁইছুঁই এবং অধিকাংশ মানুষই নিজেদের বয়স কালেও যথাযথ সুস্থ-সবল থাকেন। এমন মানুষদের কথা মাথায় রেখেই পথ চলা শুরু করল ‘জাগৃতি ধাম’—এই যাত্রা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।”

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img